আর শৈত্যপ্রবাহ নয়, শিলাবৃষ্টি ও ব`জ্রসহ ঝ`ড়ের সম্ভাবনা দিল আবহাওয়া অফিস!

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ শেষে চলমান শৈত্যপ্রবাহ কে;টে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এরপর চলতি মৌসুমে আর কোনো শৈত্যপ্রবাহের সম্ভাবনা নেই। তবে দেশের কোথাও কোথাও এক থেকে দুদিন ব;জ্রসহ ঝ;ড় ও শিলাবৃ;ষ্টির সম্ভাবনা রয়েছে।আর শৈত্যপ্রবাহ নয়, শিলাবৃষ্টি ও ব`জ্রসহ ঝ`ড়ের সম্ভাবনা দিল আবহাওয়া অফিস!

আবহাওয়া অধিদফতরের দেয়া ফেব্রুয়ারির আবহাওয়ার পূর্বাভাস প;র্যালো;চনা করে এসব তথ্য পাওয়া গেছে।
ফেব্রুয়ারির প;র্যালোচনায় বলা হয়েছে, দেশে স্বাভাবিকের অপেক্ষা কম বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। স্বাভাবিক বৃষ্টিপাত বলতে প্রত্যেক বিভাগের জন্য আলাদা আলাদা করে এ পরিমাপ করা হয়।

যেমন ঢাকায় ৩১, ময়মনসিংহ ২২, চট্টগ্রামে ২৪, সিলেটে ৩৪, রাজশাহী ১৮, রংপুরে ১০, খুলনা ৩৩ এবং বরিশালে ২৭ মিলিমিটার বৃষ্টিপাতকে স্বাভাবিক বৃষ্টিপাত বলা হয়ে থাকে। অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ শ ম সজিব হোসেন গণমাধ্যমকে জানান, ফেব্রুয়ারিতে নদনদীর স্বাভাবিক প্রবাহ থাকবে।

এছাড়া শেষ দিকে ঝ;ড় ও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরপরও আবহাওয়া পরিবর্তনের বিষয়। তাই যেকোনো কিছু পরিবর্তন হতে পারে।জানুয়ারির আবহাওয়ার পর্যালোচনায় বলা হয়েছে,

এ মাসে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে। ৯৭ দশমিক সাত শতাংশ বৃষ্টিপাত কম হয়েছে।প্রতি মাসের শুরুতেই মাসব্যাপী আবহাওয়া পর্যালোচনা করে পূর্বাভাস তৈরি করা হয়। ফেব্রুয়ারি মাসের পূর্বাভাস জানতে আবহাওয়া অফিসে একটি বৈঠক অনুষ্ঠিত হয়।

Check Also

job exam notice – আসন্ন সকল নিয়োগ পরীক্ষার সময়সূচী

আসন্ন সকল নিয়োগ পরীক্ষার সময়সূচী পরিবার পরিকল্পনা বিভাগের জনবল নিয়োগের মৌখিক পরীক্ষার সময় সূচি (বান্দরবান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *