Breaking News
শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে বৈঠকে বসছে মন্ত্রণালয়

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে বৈঠকে বসছে মন্ত্রণালয়

দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পহেলা ফেব্রুয়ারি থেকে খোলা হতে পারে। তাই করোনাকালে কীভাবে শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা এবং সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও সমমানের ক্লাস শুরু করা যায়, এসব বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসছে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আগামী বৃহস্পতিবার (২১ জানুয়ারি) এ বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। ভার্চুয়াল এ বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেয়ার কথা রয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ তথ্য জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সভায় আগামী ১ ফেব্রুয়ারি থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেয়া হতে পারে। সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও সমমানের ক্লাস শুরুর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

এনসিটিবির তৈরি করা সংক্ষিপ্ত সিলেবাস ও ঢাকা শিক্ষা বোর্ডের মতামত নিয়ে ক্লাস শুরু করা হবে। চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সিলেবাস শেষ করতে ক্লাস শুরু করা হবে।

জানা গেছে, এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের প্রস্তুত করতেই স্কুল-কলেজ খোলার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে, স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের আংশিক উপস্থিতিতে ক্লাস অনুষ্ঠিত হবে।

স্বাস্থ্যবিধি মেনে শুরু হওয়া ক্লাসগুলোকে চলতি বছরের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া হবে বলে জানা গেছে।

এরই মধ্যে এনসিটিবি এসএসসি পরীক্ষার্থীদের জন্য সিলেবাস সংক্ষিপ্ত করে শিক্ষা অধিদফতরে পাঠিয়েছে। এর আগে, করোনা পরিস্থিতি বিবেচনায় স্কুল-কলেজের চলমান ছুটি ৩০ জানুয়ারি পর্যন্ত বাড়ায় সরকার। তবে, অনলাইন ও সংসদ টিভির মাধ্যমে শিক্ষা কার্যক্রম চলছে। এছাড়া কওমি মাদরাসা ছুটির বাইরে আছে।

Check Also

মে-জুনের ‘ও’ এবং ‘এ’ লেভেল পরীক্ষা বাতিল

ইংরেজি মাধ্যম শিক্ষার মাধ্যমিক স্তরের ‘ও’ লেভেল এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ের ‘এ’ লেভেল পরীক্ষা বাতিল …

Leave a Reply

Your email address will not be published.